দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্য দিয়ে ছড়িয়ে পড়া' সুপার ম্যালেরিয়া 'বিশ্বকে হুমকির মুখে ঠেলে দিতে পারে

বিজ্ঞানীরা সতর্ক করে দিচ্ছেন যে, 'দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্য দিয়ে ছড়িয়ে পড়া' সুপার ম্যালেরিয়া 'বিশ্বকে হুমকির মুখে ঠেলে দিতে পারে।
*** ম্যালেরিয়া একটি নতুন ফর্ম যা আজকের স্ট্যান্ডার্ড চিকিত্সার পদ্ধতির প্রতিরোধী, যা বর্তমানে "সুপার ম্যালেরিয়া" হিসাবে উল্লেখ করা হয়। দক্ষিণ ভিয়েতনামে এই সুপার ম্যালেরিয়ার ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

বিবিসি জানায়, বিজ্ঞানীরা জনসাধারণকে সতর্ক করে দিচ্ছে যে দক্ষিণপূর্ব এশিয়ার "সুপার ম্যালেরিয়া" দ্রুত বিস্তার একটি বিশ্বব্যাপী হুমকি হতে পারে। এই ড্রাগ/ ঔষধ প্রতিরোধী ম্যালেরিয়া এর প্রথম কেস 2007 সালে কম্বোডিয়াতে দেখা যায় এবং তারপর থেকেই, এটি সমুদ্র পার হয়ে কম্বোডিয়া থেকে থাইল্যান্ড, লাওস, মায়ানমার এবং এখন ভিয়েতনাম ভ্রমণ করেছে।
ব্যাংককের মাহিদোল বিশ্ববিদ্যালয়ের Topical medicine research unit এর প্রধান অধ্যাপক আর্জেন ডন্দ্রপ্প, এবং ল্যানসেট ইনফেকশিয়াল ডিজিজ মেডিক্যাল জার্নালে প্রকাশিত লেখকের সহ-লেখক এএফপিকে বলেন, এই রোগের নতুন রূপ "ভিয়েতনামে দাবানলের মত ছড়িয়ে পড়ছে" । "
"আমরা মনে করি এটি একটি গুরুতর হুমকি। এটি বিপজ্জনক যে এই চাপ সমগ্র অঞ্চলের মাধ্যমে এত দ্রুত ছড়িয়ে পড়ে এবং আমরা ভয় করি এটি আরও বিস্তার করতে পারে [এবং শেষ পর্যন্ত] আফ্রিকায়, "অধ্যাপক বিবিসি সঙ্গে একটি ভিন্ন সাক্ষাত্কারে বলেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ২015 সালে, ম্যালেরিয়ার ২1২ মিলিয়ন জনের মধ্যে 429,000 জন মৃত্যুর রেকর্ড করেছে। প্যারাসাইট বহন করে একটি মহিলা মশার কামড় মাধ্যমে রোগ ছড়ায়।

"ম্যালেরিয়া সহ ঔষধ প্রতিরোধী ম্যালেরিয়া সংক্রমণের মাধ্যমে বছরে প্রায় 700,000 মানুষ মারা যায়। যদি কিছু করা না হয়, তবে ২050 সালের মধ্যে এটি প্রতিবছর লক্ষ লক্ষ লোকের সংখ্যা বৃদ্ধি পাবে "ওয়েলকাম ট্রাস্টের মেডিকেল রিপোর্ট থেকে মাইকেল চিউক বিবিসিকে জানায়।

Dondorp is currently at the helm of Regional Artemisinin-resistance Initiative (RAI) as its chairman to tackle the drug resistant “Super Malaria.” The initiative received a budget of US$243 million from the Global Fund, a financing organization in Thailand, Myanmar, Laos, Vietnam and Cambodia as an aid to battle the growing disease.
“We are not losing the race toward elimination, but we are at a crossroads. Malaria has never been so low, but the resistance problem is worsening. So the window of opportunity is limited. We have to make a big strike now,” said Dondorp on its statement.
Source: BBC news, NextShark

No comments

Theme images by konradlew. Powered by Blogger.